জাতীয়

রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান করোনা আক্রান্ত, উদ্বেগ মোদিকে নিয়েও

রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান করোনা আক্রান্ত, উদ্বেগ মোদিকে নিয়েও

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো। মঞ্চে প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিত নৃত্যগোপাল দাস। মাস্কের বালাই নেই মহন্তের। ছবিটা এখনও টাটকা। সেই নৃত্যগোপাল দাস করোনা-‌আক্রান্ত। ভর্তি হয়েছেন মথুরার মেদান্ত হাসপাতালে। এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-‌সহ বেশ কয়েকজন ভিভিআইপি কোয়ারেন্টিনে যাবেন কি না, সেটাই দেখার।

এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ করোনা-‌আক্রান্ত হওয়ার ঠিক ক’‌দিন আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে যোগ দিয়েছিলেন। তখনও প্রধানমন্ত্রীর কোয়ারেন্টিনে যাওয়া নিয়ে প্রশ্ন উঠেছিল। যদিও মোদি সে-সবের পরোয়া করেননি। ‌বরং তিনি চলে যান অযোধ্যায়। গত ৫ আগস্ট সেখানে রামমন্দিরের ভূমিপুজোর মূল অনুষ্ঠান-‌মঞ্চে নৃত্যগোপালকে হাতে ধরে মাইকের সামনে নিয়ে আসেন মোদিই।

তাঁর সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। ভূমিপুজো শুরুর আগে প্রধানমন্ত্রী নিজে গিয়ে নৃত্যগোপাল দাসের সঙ্গে দেখা করেছিলেন। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পাশাপাশি ২০০৩ সাল থেকে অযোধ্যার ‘রাম জন্মভূমি নিবাস’-‌এরও প্রধান ৮২ বছরের নৃত্যগোপাল দাস। ট্রাস্টটি পরিচালনা করে বিশ্ব হিন্দু পরিষদ।

[ আরও পড়ুন : প্রদীপশিখায় রক্তের যোগানে ছাত্র-যুবদের আলোকিত উদ্যোগ ]

করোনা অতিমারীর করাল গ্রাসে গোটা বিশ্ব। এমন সময় জঁাকজমক করে মন্দিরের ভূমিপুজো নিয়ে বিতর্ক চলেছিল। কেন্দ্রীয় সরকার এই বিপর্যয়-‌কালে সাধারণ মানুষকে এক জায়গায় জড়ো না হয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়ে চলেছে। ঠিক সেই সময় সরকারের প্রধান হিসেবে প্রধানমন্ত্রী কোন্‌ যুক্তিতে এমন অনুষ্ঠানে হাজির হলেন, তা নিয়েও প্রশ্ন উঠেছিল।

সরকারের তরফে বলা হয়েছিল, ‘‌বিধি মেনে’‌ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ছিল মাস্ক, স্যানিটাইজার, সামাজিক দূরত্ববিধি। কিন্তু রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান পুরোহিত নৃত্যগোপাল দাসকে মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি। এখন সেই অনুষ্ঠানের এক সপ্তাহ পরেই নৃত্যগোপালের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ রিপোর্ট এসেছে।

ভূমিপুজো অনুষ্ঠানের কয়েক দিন আগেই করোনা-আক্রান্ত হয়েছিলেন প্রদীপ দাস নামে এক পুরোহিত এবং নিরাপত্তার দায়িত্বে-‌থাকা ১৪ জন পুলিশকর্মী। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিধি অনুযায়ী গত এক সপ্তাহে নৃত্যগোপালের সংস্পর্শে আসা প্রত্যেকের (‌প্রধানমন্ত্রী-‌সহ অন্যদেরও)‌ অবিলম্বে কোয়ারেন্টিনে যাওয়া উচিত। এই অবস্থায় মোদি, ভাগবত, আদিত্যনাথ এবং আনন্দীবেন কী করবেন তা এখনও স্পষ্ট নয়।

[ আরও পড়ুন : ছোট্ট পোকা নিয়ে আতঙ্ক, কামড়ে হতে পারে প্যারালাইসিস ]

গত ৫ আগস্ট অযোধ্যায় ভূমিপুজোর পর সম্প্রতি মথুরা গিয়েছিলেন নৃত্যগোপাল। সেখানে হঠাত্‍ জ্বর আসে তাঁর । স্থানীয় জেলা প্রশাসন চিকিত্‍সক-‌দল পাঠিয়ে স্বাস্থ্য পরীক্ষা করায়। পরে শ্বাসকষ্ট শুরু হয়। তখনই র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করানো হয়। তাতেই পজিটিভ রিপোর্ট আসে।

এ ব্যাপারে মথুরার জেলাশাসক সর্বজ্ঞরাম মিশ্র জানিয়েছেন, ‘‌জ্বরটা তেমন কিছু নয়। শ্বাসকষ্ট রয়েছে। রক্তে অক্সিজেনের মাত্রাও কম ছিল। অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনা পরীক্ষা করিয়েছি। সেই রিপোর্ট পজিটিভ এসেছে। চিকিত্‍সাধীন রয়েছেন। চিন্তার কিছু নেই।’ জেলাশাসক আরও জানিয়েছেন, গত এক সপ্তাহে কে বা কারা তাঁর সংস্পর্শে এসেছিলেন, সে-‌ব্যাপারে খেঁাজখবর নেওয়া হচ্ছে।‌

সুত্র: আজকাল.in

 

আরও পড়ুন ::

Back to top button