রাজ্য

বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, ভাসবে উত্তরবঙ্গের এই পাঁচ জেলা

বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, ভাসবে উত্তরবঙ্গের এই পাঁচ জেলা - West Bengal News 24

নিম্নচাপ রয়েছে বঙ্গোপসাগরে। মৌসুমী অক্ষরেখাও সক্রিয়। কাজেই আরও কয়েকদিন নাগাড়ে বৃষ্টি ঝেলতে হবে শহরবাসীকে। কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। বিকেলের দিকে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনাও আছে। তবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গে। পাহাড়ের পাঁচ জেলা আগামী কয়েকদিন মুষলধারে বৃষ্টিতে ভাসবে। কোথাও কোথাও হলুদ ও কমলা সতর্কতাও জারি হয়েছে।

কলকাতায় আজ সকাল থেকেই মেঘলা আকাশ। দু’এক পশলা বজ্রবিদ্যুত্‍ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও রয়েছে। আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস, গতকালোর সর্বোচ্চ ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ এখনও ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্যই ৭.৮ মিলিমিটার। এ বছরের গোড়া থেকেই বর্ষার দাপট দেখা গেছে রাজ্যে। পাহাড়ি জেলাগুলিতেও গত কয়েকদিন ধরে নাগাড়ে বৃষ্টি চলেছে।

আরো পড়ুন : করোনা কালে স্কুলে পাঠদানের নয়া মডেল তৈরি করে রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন বাংলার শিক্ষক

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আরও কিছুদিন বৃষ্টির দাপট দেখা যাবে উপকূলবর্তী এলাকাগুলিতে। অন্যদিকে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। মৌসুমী অক্ষরেখা বারাণসী থেকে জামশেদপুর, সেখান থেকে দিঘা হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এদিকে আবার পশ্চিম-মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা-অন্ধ্র উপকূলে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যা নিম্নচাপের চেহারা নিচ্ছে। এর জেরে ভারী বৃষ্টি হবে পাহাড়ি জেলাগুলিতে।

আরো পড়ুন : বাইকের সঙ্গে টোটোর ধাক্কা! যুবকের কান কামড়ে ছিঁড়ে নিল টোটোচালক

গাঙ্গেয় উপকূলবর্তী জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। কোথায় কেমন বৃষ্টি আজ বৃহস্পতিবার আলিপুরদুয়ার, কোচবিহারে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুত্‍ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়াতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির হতে পারে।

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button