কলকাতা

WhatsApp করলেই বাড়ি এসে করোনা টেস্ট করবে পুরসভা

WhatsApp করলেই বাড়ি এসে করোনা টেস্ট করবে পুরসভা

করোনা মোকাবিলায় পাড়ায়-পাড়ায় ‘কোভিড টেস্টিং টু ইওর ডোরস্টেপ’ কর্মসূচি চালু করল কলকাতা পুরসভা। শনিবার এই ঘোষণা করেন কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

করোনা হয়েছে কিনা বাড়ি এসে টেস্ট করে জানিয়ে দেবে কলকাতা পুরসভা। অপেক্ষা শুধু একটি WhatsApp মেসেজের। আবেদন পেলেই সেই ব্যক্তির বাড়িতে গাড়ি নিয়ে পৌঁছে যাবে কলকাতা পুরসভা। অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে সেই ব্যক্তিদের নমুনা পরীক্ষা করে ৪০-৫০ মিনিটের মধ্যে জানিয়ে দেওয়া হবে ফলাফল। তারপর আক্রান্তের শারীরিক অবস্থার উপর ভিত্তি করে হোম-কোয়ারেন্টাইন বা হাসপাতালে চিকিত্সার ব্যবস্থা করা হবে। শুধু তাই নয়, কোমর্বিডিটি চিহ্নিত করতে বাড়ি বাড়ি সার্ভে করে ডেটাবেস তৈরি করবে কলকাতা পুরসভা।

শনিবার সাংবাদিক সম্মেলনে ফিরহাদ জানান, করোনা টেস্টিংয়ের ক্ষেত্রে এবার ডোর-স্টেপ টেস্টিংয়ের পরিষেবা দেবে পুরসভা। আর তার জন্য চালু করা হল একটি বিশেষ WhataApp নম্বর। কোনও উপসর্গযুক্ত ব্যক্তি নিজের করোনা পরীক্ষা করাতে চাইলে তাঁকে WhataApp -এ মেসেজ করতে হবে 9830037493 নম্বরে। দিতে হবে নাম, ঠিকানা। তবে, এক্ষেত্রে একসঙ্গে নূন্যতম ২০ জনকে টেস্টিংয়ের জন্য আবেদন করতে হবে।

[ আরও পড়ুন : দক্ষিণবঙ্গে টানা ভারী বৃষ্টির পূর্বাভাস, ক্রমে বাড়বে বৃষ্টি ]

এক্ষেত্রে যদি কোনও ব্যক্তি উপসর্গ বিশিষ্ট হন এবং তার র‌্যাপিড পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে সেক্ষেত্রে আরটিপিসিআর পদ্ধতিতে পুনরায় তার করোনা পরীক্ষা করা হবে। ফলে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া যাবে ফলাফল নিয়ে।

এদিন ফিরহাদ হাকিম আরও বলেন, শহরবাসীর ‘মেডিকেল হিস্ট্রি’ সংগ্রহ করে একটি ডেটাবেস তৈরি করবে কলকাতা পুরসভা। অর্থাত্‍ করোনা আক্রান্ত ব্যাক্তি আগে কোনও বড় রোগের শিকার হয়েছিলেন কিনা সে বিষয়ে খোঁজ খবর রাখবে পুরসভা। সেক্ষেত্রে ব্যক্তিটি যখন হাসপাতালে থাকবেন তখন তার মেডিক্যাল হিস্ট্রি নিয়ে আলাদা চিকিত্‍সকদের খোঁজ করতে হবে না। এর ফলে খুব তাড়াতাড়ি চিকিত্‍সা শুরু করা যাবে বলে মনে করছে পুরকর্তৃপক্ষ।খুব শীঘ্রই শুরু হবে সমীক্ষার কাজ।

ইতিমধ্যেই কলকাতা পুরসভা এলাকার সব বাজারে ধারাবাহিকভাবে অ্যান্টিজেন টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে পুর কর্তৃপক্ষ। এতে সংক্রমণ কিছুটা ঠেকানো যাবে বলে মনে করছে পুরসভা।

কলকাতা পুরসভার অন্তর্গত ৪৭ টি বাজার রয়েছে। জানা গিয়েছে, প্রতিটি বাজার এলাকায় প্রতিদিন ৬০ থেকে ১০০ জন বিক্রেতার বিনামূল্যে করোনা পরীক্ষা করবে পুরসভা।

 

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button