ক্রিকেট

বিশ্বকাপের পর টি টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা বিরাট কোহলির !

Virat Kohli Steps Down as India T20 Captain : বিশ্বকাপের পর টি টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা বিরাট কোহলির ! - West Bengal News 24

টি-টোয়েন্টি বিশ্বকাপের (WT20) পরে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট থেকে ইস্তফা দেবেন বিরাট কোহলি (Virat Kohli)। গত কয়েক বছর টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে কোহলির থেকে অনেক বেশি দাপট দেখাচ্ছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। সেটাও বড় কারণ বলে মনে করছে ক্রিকেট মহল।

বৃহস্পতিবার টুইটারে দীর্ঘ বিবৃতি দিয়ে কোহলি জানিয়ে দিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই নেতৃত্বের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন তিনি। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ, কোচ রবি শাস্ত্রী ও রোহিত শর্মার সঙ্গে সঙ্গে কথা বলেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

যে কোনও এক ধরনের ক্রিকেটে কোহলি যে দায়িত্ব ছাড়বেন সেটা নিয়ে অনেক দিন যে গুঞ্জন চলছিল। সেটাই অবশেষে সত্যি হল। কোহলি নিজেই জানিয়ে দিলেন যে, তিনি শুধু টি-টোয়েন্টি ফরম্যাটেই দায়িত্ব ছাড়ছেন।

টুইটারে কোহলি লিখেছেন, ‘দেশের প্রতিনিধিত্ব করা ও নিজের ক্ষমতা অনুসারে দেশের অধিনায়কত্ব করেছি। তাই আমি গর্বিত। ভারতীয় ক্রিকেট দলের সব সমর্থককে ধন্যবাদ। সতীর্থ, কোচিং স্টাফ, কোচ এবং আমাদের জন্য যাঁরা প্রার্থনা করেছেন, সেই সমস্ত ভারতবাসীকে আমার তরফ থেকে ধন্যবাদ।’ তাঁর আরও সংযোজন, ‘খেলাধুলায় ওয়ার্কলোড খুব গুরুত্বপূর্ণ বিষয়।

আরও পড়ুন : আমিরশাহিতে কেকেআরের বিরুদ্ধে নীল জার্সি পরবেন কোহলিরা, কেন জানেন?

গত ৮-৯ বছর ধরে ক্রিকেটার হিসেবে ও ৫-৬ বছর ধরে ৩ ফরম্যাটে অধিনায়ক হিসেবে অসহনীয় চাপ নিতে হয়েছে। তাই এই মুহূর্তে টেস্ট এবং একদিনের ক্রিকেটের দলকে নেতৃত্ব দেওয়ার আগে আমার কিছুটা সময় দরকার। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিজের সর্বস্ব দিয়েছি। এখন ব্যাটসম্যান হিসেবেও নিজের সেরাটা দেব।’

তিনি যে সবার সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছেন সেটাও জানিয়ে দিলেন। কোহলি আরও লিখেছেন, ‘এই কঠিন সিদ্ধান্তে আসতে আমার অনেক সময় লেগেছে। যারা আমার কাছের মানুষ, সেই কোচ রবি শাস্ত্রী এবং রোহিতের সঙ্গে কথা বলেই অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।

বোর্ড সচিব জয় শাহ এবং সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি নির্বাচকদের সঙ্গেও আমার কথা হয়েছে। নিজের সম্পূর্ণ ক্ষমতা দিয়েই ভবিষ্যতে ভারতীয় ক্রিকেটকে সেবা করে যাব।’

সূত্র: ২৪ ঘন্টা

আরও পড়ুন ::

Back to top button